May 7, 2024, 10:27 pm

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন চুয়াডাঙ্গায়

“সৌর বিদ্যুতের সম্ভাবনা ও সফলতা” এই প্রতিপাদ্য বিষয়টিকে সামনে রেখে চুয়াডাঙ্গায় দিনব্যাপী ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞান মেলা-২০২২৩’র উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্বাবধানে আজ শুক্রবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা সার্কিট হাউসের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

বিজ্ঞান মেলা উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কবীর হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গার জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমি আশাবাদী, আমাদের তরুণ প্রজন্ম ভাবে এগোচ্ছে। পৃথিবীর সকল উন্নত জাতি শিক্ষিত। এখন প্রযুক্তির যুগ। বিজ্ঞানের যুগ। এখন এডভান্স টেকনোলজি ব্যবহার হবে। বিজ্ঞান এবং প্রযুক্তি জিবনের জন্য গুরুত্বপূর্ণ। তথ্য প্রযুক্তির যুগে সবকিছুই হাতের মুঠোয়। মোবাইলে অনেকে আসক্ত হয়ে গেছে। কেউ কেউ মোবাইলে বাইরের দেশের ভাষা শিখছে। আবার কেউ কেউ টিকটকে আসক্ত। নির্ভর করে, আপনার ব্যবহার কেমন হবে। ভালো কাজে ব্যবহার করলে সাফল্য আসবে।

আজকের প্রতিপাদ্যে সৌর বিদ্যুত আছে। সারাবিশ্ব এখন ঝুকছে নবায়নযোগ্য শক্তির দিকে। ভালোভাবে পড়াশোনা করতে হবে। নিজেদের জিবনের জন্য বিজ্ঞান শিখতে হবে। বিজ্ঞান ছাড়া মুক্তির উপায় নেই। চুৃয়াডাঙ্গা চরভাবাপন্ন একটি জেলা। এই জেলায় বেশি বেশি গাছ লাগাতে হবে। আমরা সবুজে ভরে দিয়ে চাই, এই জেলাকে। বিদ্যুতের অপচয় বন্ধ করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত স্মার্ট বাংলাদেশের চারটি ভিত্তি। কোনো কিছুই জিবনে বাধা হতে পারে না। যতি ইচ্ছা থাকে। আমরা স্টিফেন হকিং বিজ্ঞানির কথা আমরা জানি। অদম্য ইচ্ছা থাকলে কোনো বাধায় বাধা হয়ে দাড়াতে পারে না।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গার পুলিশ সুপার আব্দুল্লাহআল-মামুন বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, জ্ঞান এবং বিজ্ঞানকে প্রজ্ঞায় পরিণত করতে হবে। আমাদের প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশের ঘোষণা দিয়েছেন। স্মার্ট বাংলাদেশ তোমাদের হাত ধরেই এগিয়ে যাবে। এগিয়ে যাও, লাল সবুজের চেতনা নিয়ে।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে রাখেন চুয়াডাঙ্গার পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান, জেলা শিক্ষা অফিসার আতাউর রহমান প্রমুখ।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ও বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কবীর হোসেন।

আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন ক্বারি কবীর হোসেন ও গীতাপাঠ করেন বাবু সুনীল মল্লিক।

জেলা প্রশাসন কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট (শিক্ষা ও আইসিটি) নজরুল ইসলামের সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার শামীম ভুইয়া, জেলা প্রশাসনের নেজারাত ডেপুটি কালেক্টর সাদাত হোসেন, জেলা প্রশাসন কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাহিদুল আলমসহ জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা।

সিনিয়র গ্রুপ ও জুনিয়র গ্রুপে মেলায় চুয়াডাঙ্গার ৫ টি কলেজ ও ১১ টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। বিশেষ গ্রুপে একটি বেসরকারি প্রতিষ্ঠান এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :